শীত নেমেছে নগরীতে ! এই নগরীর পথটা শুয়ে আছে হিম হয়ে, কুকুরটা কুন্ডুলী পাকিয়ে ড্রেনের কাছে জমে আছে, গুলশান লেকের পানি গুলো ঠান্ডায় স্থির, বস্তির সামনে ছেঁড়া কাঁথা গায়ে রোদের জন্য উন্মুখ বসে আছে এখানকারই এক বাসিন্দা ! ছেঁড়া ফাঁড়া টুটা ফুটা গরম কাপড়ে শীত নিবারণের চেষ্টা করছে ছেলে বুড়ো সকলে, হি হি করে কাঁপছে!
আর ঐ যে লেক-ভিউ প্রাসাদোপম ট্রিপ্লেক্স, শীত কুয়াশায় কেমন মায়াবী অচেনা হয়ে উঠেছে, মনে হয় ধূসর ক্যানভাসে অস্পষ্ট বিমূর্ত এক ছবি! আর এই বাড়ির ভেতরে সপ্নের মতো সাজানো গোছানো ঘরে, দুগ্ধ ফেননিভ বিছানায় গা ডুবিয়ে, নীল সাগরের মতো গরম কম্বল জরিয়ে, রাজপুত্র আর রাজকন্যারা কানে ইয়ারফোন, হাতে মোবাইল নিয়ে আড্ডায় রত, ঘরে রুম হিটার তো জ্বলছেই!
পত্রিকা আর টিভির খবরে দেখা গেছে এই শীতে শীত বস্ত্রের অভাবে প্রচন্ড ঠান্ডায় জমে, উত্তরবঙ্গে মৃত্যু হয়েছে অনেক গৃহহীন মানুষের । প্রকৃতির খেয়ালের শিকার এই অসহায় মানুষ গুলো !
বস্তিবাসী আর অট্টালিকাবাসী সবাই মানুষ, তবে একদল প্রকৃতির কাছে পরাজিত, আরেক দলের কাছে প্রকৃতি পদানত ! একই দেশে কী আকাশ-পাতাল বৈষম্য ! সত্যিই সেলুকাস, কী বিচিত্র এই দেশ
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এম এম এস শাহরিয়ার
তবে একদল প্রকৃতির কাছে পরাজিত,
আরেক দলের কাছে প্রকৃতি পদানত
--------- আপনার তুলে ধরা এই বৈষম্য গুলো যেন ওই বৈষম্য সৃষ্টিকারীদের আঘাত করে সেই কামনা রইলো ------------
ডাঃ সুরাইয়া হেলেন
ধন্যবাদ মামুন ।শীতে ঠকঠক করে ,দাঁতে দাঁত লেগে মানুষ হিহিহি শব্দ করেই কাঁপে।হাহাহা,হোহোহো,এবং হিহিহি এগুলো হাসির শব্দ।আসলে এক একজনের কাছে শব্দের অনুরনন এক এক রকম ।ভালো থাকবেন সতত ।
ডাঃ সুরাইয়া হেলেন
ধন্যবাদ মামুন ।শীতে ঠকঠক করে ,দাঁতে দাঁত লেগে মানুষ হিহিহি শব্দই করেই কাঁপে।হাহাহা,হোহোহো,এবং হিহিহি এগুলো হাসির শব্দ।আসলে এক একজনের কাছে শব্দের অনরিনন এক এক রকম ।ভালো থাকবেন সতত ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।